ইরানিরা কি সত্যি আর্য নাকি আর্যদের নাম ভাঙিয়ে সুবিধাভোগী!

ইরানি এবং আর্যরা কি আলাদা নাকি এক তা জানতে হলে আগে এই দুটি সম্রদায়ের গোড়ার কিছু কথা জানতে হবে। প্রথমেই জানতে হবে ইরানি কারা ও আর্য কারা ! ইরান হল বিশ্বের প্রাচীনতম চলমান প্রধান সভ্যতার ভূমি, ইরানির ইতিহাসে খ্রিস্টপূর্ব ৭০০০ অব্দের ঐতিহাসিক ও নগর বসতির সন্ধান পাওয়া যায়। ইরানির উচ্চভূমির দক্ষিণ পশ্চিম ও পশ্চিম ভাগ প্রাচীন নিকট প্রাচ্য, প্রারম্ভিক ব্রোঞ্জ যুগের এলাম ও পরবর্তীকালে বিভিন্ন জাতি, যেমন কাসিতে, মানায়েন ও গুতিয়ানদের সাথে মিলিত হয়েছে। তবে বাস্তবে  ইরান শব্দের অর্থ আর্যদের দেশ। 

অন্যদিকে, আর্য সম্রদায়ের ইতিহাস একটু জটিল । আর্যদের পরিচয় এখনও রহস্যাবৃত । এক দলের মতানুসারে আর্য বলতে একটি বিশিষ্ট ভাষাগোষ্ঠির মানুষকে বোঝায় । অন্য আরেক গোষ্টীর মতানুযায়ী আর্য কথাটি জাতি অর্থে ব্যবহার করা হয়েছে। তবে আর্যদের আদি বাসস্থান কোথায় ছিল বা আর্যরা বহিরাগত না ভারতেরই আধিবাসী এই প্রশ্নকে কেন্দ্র করেও পন্ডিতদের মধ্যে মতভেদ বিদ্যমান । 

অর্থাৎ হাজারো তর্ক-বিতর্কের পর বিশেষজ্ঞরা এই সিদ্ধান্তে এসেছেন – যেহেতু ইরান দেশের বাসিন্দারা বেশিরভাগই ইন্দো-ইউরোপীয় ভাষাগোষ্ঠীর ভাষায় কথা বলে এবং ইরানের প্রধান ভাষা ফার্সি- ইন্দো-ইউরোপীয় ভাষাগোষ্ঠীর ইন্দো-ইরানীয় উপগোষ্ঠীর অন্তর্গত একটি ভাষা তাই তারা আর্য সম্রদায়ের অন্তর্ভুক্ত। অর্থাৎ ইরানিদের আর্য বলা যায়।

Leave a Reply

Your email address will not be published.