২০২২ সালের ফুটবল বিশ্বকাপ শেষ হতেই অবসর নিচ্ছেন ৬ জন খেলোয়াড়

হাতে মাত্র আর কয়েকদিন অবশিষ্ট রয়ে গিয়েছে ফুটবল বিশ্বকাপের। ২০২২ সালের ২০ নভেম্বর থেকে শুরু হতে চলেছে ফিফা ফুটবল বিশ্বকাপ। এই বিশ্বকাপে অংশগ্রহণ করবে প্রায় ৩২টি দল। কিন্তু বিশ্বকাপ শুরুর উন্মাদনার আগেই চিন্তিত হয়ে পড়েছেন বহু ফুটবলপ্রেমীরা। কারণ এই বিশ্বকাপ শেষ হওয়ার সঙ্গে অবসর নিতে চলেছেন এক ঝাক ফুটবলার। অবসরপ্রাপ্তদের মধ্যে অন্যতম হলো মেসি, নেইমার, রোনাল্ডো, লুইস সুয়ারেজ এবং ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ সহ প্রমুখ। 

বর্তমানে ৩৫- এর দোড়গোড়ায় দাঁড়িয়ে রয়েছেন অন্যতম বিখ্যাত ফুটবলার মেসি। তবে এইবারের বিশ্বকাপ তাঁর জীবনের পঞ্চম ও শেষ বিশ্বকাপ বলে নিশ্চিত  করেছেন লিওনেল মেসি। যদিও ইতিমধ্যে আর্জেন্টিনার হয়ে ৯০টি গোল করে ফেলেছেন তিনি। 

অন্যদিকে টমাস মুলারেরও এটাই শেষ বিশ্বকাপ বলে কানাঘুষা শোনা যাচ্ছে। ফুটবল বিশ্বকাপে ২০০৬ সালে ১৪টি গোল করে রেকর্ড গড়েছিলেন মুলার। বিশ্বকাপে সর্বাধিক গোল করার রেকর্ড যদিও মিরোস্লাভ ক্লোজের। তিনি ভাঙেন ব্রাজিলের রোনাল্ডোর রেকর্ড। তবে এইবারের বিশ্বকাপে পুরনো রেকর্ড ভাঙার সুযোগ আছে তার কাছে, এমনটাই আশাবাদী দর্শকগণ। 

মেসি ও রোনাল্ডোর মতো জীবনের শেষ বিশ্বকাপ খেলতে চলেছেন ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচের। রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ফাইনালে তোলার পেছনে অন্যবদ্য পায়ের কাজ দেখিয়েছিলেন মদ্রিচ। তবে ২০২২ সালেই যে তিনি প্রিয় ফুটবল থেকে অবসর নিচ্ছেন এটি অনেক আগেই জানিয়ে দিয়েছেন ফুটবলার। 

অন্যদিকে ৩৬ বছর বয়সী জার্মানির ম্যানুয়েল নয়ারও অবসর নেবেন এই বিশ্বকাপের পরেই। তিনিও ঘোষণা করে দিয়েছেন যে এটাই তাঁর শেষ বিশ্বকাপ। কাতারের বিশ্বকাপে বিশ্বকাপে পঞ্চমবার সেরা হওয়ার লড়াইয়ে নামছে জার্মানি। সেই দলের গোলরক্ষা করার দায়িত্বে থাকবে ২০১৪ সালের বিশ্বকাপ জয়ী ম্যানুয়েল নয়ার। 

বাচ্চা থেকে বুড়ো সকলের কাছে চেনা নাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। খেলার মাঠে একের পর এক গোল দিয়ে দর্শকের মন কেড়েছেন এই অধিনায়ক। ইতিমধ্যেই ৩৮ বছর বয়স হয়ে গিয়েছে তার। এবারেও অধিনায়কের আর্মব্যান্ড তাঁর কাছেই থাকছে। শেষ বিশ্বকাপ স্মরণীয় করে রাখতে প্রথমবার বিশ্বকাপ জিততে চাইছে তার দল। 

 ৩৪ বছর বয়সী উরুগুয়ের স্ট্রাইকার ২০১০ সালের বিশ্বকাপে সকলের নজরে আসেন লুইস সুয়ারেজ। এবারই হয়তো তাঁর জীবনের শেষ বিশ্বকাপ খেলতে চলেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.